মোহন রায়হান

স্বাতন্ত্রে সমুজ্জ্বল দ্রোহ, প্রেম ও প্রতিবাদের সাহসী কবি মোহন রায়হান বাংলাদেশে অনন্য এক নাম।

তিনি বিকল্প প্রিন্টিং প্রেস, বিকল্প ট্রেডিং, সাহস মিডিয়া-এর সত্ত্বাধিকারী এবং সাওল হার্ট সেন্টার (বিডি) লিঃ-এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক।

তাঁর বাবা ফরহাদ হোসেন ভারতবর্ষের স্বাধীনতা সংগ্রামের ‘আজাদ হিন্দ ফৌজ-এর সৈনিক। মা মাহমুদা খাতুন সমাজসেবী। ১৯৫৬ সালে ১ আগস্ট সিরাজগঞ্জে জন্ম। তিনি ১৯৮০-১৯৮২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে- স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। জীবনে ও কবিতায় সমান লড়াকু সারা বিশ্বে এমন কবি যে ক’জন আছেন মোহন তাঁদেরই একজন। বহু বর্ণিল জীবন ও সংগ্রামের অধিকারী বাংলাদেশের এই কবি সমাজ বদলের আপসহীন সৈনিক ও বলিষ্ঠ সংগঠক। আবৃত্তি সংসদ, সৃজন, অরণি, প্রাক্সিস অধ্যয়ন সমিতি, বাংলাদেশ লেখক শিবির, বাংলাদেশ ছাত্রলীগ, সাম্প্রদায়িকতা প্রতিরোধ কমিটি, কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ-এর সাবেক সংগঠক ও নেতা সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ জাতীয় কবিতা পরিষদ-এর অন্যতম প্রতিষ্ঠাতা, জাতীয় কবিতা পরিষদের সাবেক সাধারণ সম্পাদক এবং বাংলাদেশ রাইটার্স ক্লাবের সাধারণ সম্পাদক। অগ্নিঝরা একাত্তরে সিরাজগঞ্জের মাটিতে স্থাপিত জয় বাংলা বেতার কেন্দ্রে উচ্চারিত স্বাধীনতার কবিতা তাঁর জীবনের অনেক ঘটনার মধ্যে অন্যতম। মুক্তিযুদ্ধের দুরন্ত সংগঠক। মোহন রায়হান স্বৈরাচার ও সামরিক দুঃশাসনের শেকড় উপড়াতে বার বার জেল খেটেছেন, সামরিক বেসামরিক নির্মম নির্যাতনের শিকার হয়েছেন। স্বাধীনতা পরবর্তী অন্য কোনো কবির ঘাড়ে এতো অত্যাচার, নিপীড়ন, দুর্ভোগ ও কালোকাল আর নেমে আসেনি।

তিনি আমাদের আবহমান অস্তিত্ব সংগ্রামের দহন থেকে উঠে আসা ইতিহাসের এক মনোনীত কণ্ঠস্বর। মোহন রায়হানের জীবনেতিহাস আসলে বাংলাদেশ রাষ্ট্রের ইতিহাস। আমাদের রাষ্ট্র সংগ্রামের প্রতিটি ধাপ, সমস্ত চড়াই-উৎরাই, যুদ্ধ-ক্ষোভ- লাঞ্ছনা ও নিস্পন্দিত দুষ্কালকে তিনি যোগ্য মূহূর্তে প্রতিনিয়ত ধারণ করেছেন। তিনি মূলত যোদ্ধা-কবি। বাংলা কবিতায় মানুষের আবহমান সংগ্রামকে তিনি রাষ্ট্রবিজ্ঞানের সংগ্রামে উত্তীর্ণ করতে পেরেছেন। আমাদের জাতীয় ইতিহাসে মোহনের ভূমিকার বিশেষতম তাৎপর্য এখানে।

এ তাৎপর্য আরো ভাস্বর হয়েছে বাংলাদেশের প্রথাবহ ওষুধ ও প্রযুক্তি নির্ভর চিকিৎসার ক্ষেত্রে অধুনা মোহন রায়হানের হৃদরোগ মুক্তির বিনা অপারেশনে সাওল চিকিৎসাপদ্ধতি সন্নিবেশ করার মাধ্যমে। সম্প্রতি বাংলাদেশে তোলপাড় ফেলে দিয়েছেন বিনা অপারেশনে হৃদয় রোগ মুক্তির SAAOL- Science And Art Of Living আন্দোলন শুরু করে কবি মোহন রায়হান।

তিনি একাধিকবার ভারত, থাইল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান, মালয়েশিয়া, ইরান ইত্যাদি দেশে কবিতাপাঠ ও রাজনৈতিক সেমিনারে অংশগ্রহণ করেন।